Home » লোকসভা ভোটের আগে শিশুদের নিয়ে ‘কড়া’ নির্দেশ নির্বাচন কমিশনের, কী করা যাবে, কী করা যাবে না?

লোকসভা ভোটের আগে শিশুদের নিয়ে ‘কড়া’ নির্দেশ নির্বাচন কমিশনের, কী করা যাবে, কী করা যাবে না?

by admin

লোকসভা নির্বাচনের আগে শিশুদের নিয়ে নতুন নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। তারা জানিয়েছে, নির্বাচনের কাজে কোনও ভাবেই কোনও শিশুকে ব্যবহার করা যাবে না। এ বিষয়ে কমিশন ‘জিরো টলারেন্স’ নীতি (কোনও ভাবেই বরদাস্ত নয়) গ্রহণ করছে।

সোমবার কমিশন যে নির্দেশিকা জারি করেছে, তাতে বলা হয়েছে, ভোটের সঙ্গে সম্পর্কযুক্ত কোনও কাজে শিশুদের ব্যবহার করা যাবে না। প্রচারে শিশুরা পা মেলাতে পারবে না। পোস্টার বিলি, স্লোগান দেওয়া, মিছিলে হাঁটা থেকে শিশুদের বিরত রাখতে হবে। নির্বাচন সংক্রান্ত বৈঠকেও শিশুদের নিয়ে যাওয়া যাবে না। যে কোনও রাজনৈতিক দলের ক্ষেত্রে এই নির্দেশ প্রযোজ্য হবে।

কমিশনের নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও নির্বাচনী প্রচারে শিশুদের কোলে নিয়ে বা কোনও গাড়িতে শিশুদের নিয়ে যাওয়া যাবে না। প্রচারে ব্যবহৃত কোনও কবিতা, গান, বক্তৃতায় শিশুদের উল্লেখ রাখা যাবে না।

তবে কোনও রাজনৈতিক নেতার সভায় যদি বাবা, মায়ের সঙ্গে শিশুও উপস্থিত থাকে, তা নির্বাচনী প্রচার হিসাবে গণ্য করা হবে না। সে ক্ষেত্রে তাতে কোনও বাধাও থাকবে না বলে জানিয়েছে কমিশন।

প্রত্যেক রাজনৈতিক দলকে প্রচারের সময়ে শিশুশ্রম প্রতিরোধ আইন, ১৯৮৬ (সিএলপিআর) মেনে চলতে হবে। ওই আইনে যা যা বলা আছে, কড়া ভাবে তা মেনে চলতে হবে, নির্দেশ কমিশনের। সেই সঙ্গে তারা নির্বাচনের দায়িত্বে থাকা সমস্ত আধিকারিককেও শিশুদের ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। এই নির্দেশ না মানা হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে কমিশনের নির্দেশিকায়।

You may also like

Leave a Comment