Home » কিভের হানায় ধ্বংস ৪ রুশ বিমান-কপ্টার

কিভের হানায় ধ্বংস ৪ রুশ বিমান-কপ্টার

by admin

দিন কয়েক আগেই আমেরিকার দেওয়া প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের সাহায্যে রাশিয়ার অন্যতম শক্তিশালী কামিকাজ়ে ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছিল ইউক্রেন। এ বারে রাশিয়ার দু’টি যুদ্ধবিমান এবং দু’টি সেনা হেলিকপ্টার গুলি করে নামাল ইউক্রেনীয় বাহিনী। এ ছাড়াও রাশিয়ার মাটিতে ভেঙে পড়েছে তাদের একটি যুদ্ধবিমান। কিভ চুপ থাকলেও ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির শীর্ষস্থানীয় উপদেষ্টা মিখাইলো পোডোল্যাক টুইট করেছেন, ‘‘বিচার হয়েছে… ততক্ষণাৎ কর্মফল ভুগতে হয়েছে।’’

গত কাল রুশ সংবাদমাধ্যমেই জানানো হয়েছে, এসইউ-৩৪ বোমারু, এসইউ-৩৫ যুদ্ধবিমান এবং দু’টি এমআই-৮ হেলিকপ্টার প্রায় পরপর গুলি করে নামানো হয়েছে রাশিয়া-ইউক্রেন সীমান্তের কাছে ব্রায়ানস্ক অঞ্চলে। জানা গিয়েছে, যুদ্ধবিমানগুলি ইউক্রেনে হামলা করতে যাচ্ছিল। ঠিক তার আগে ধ্বংস করা হয় সেগুলিকে। হেলিকপ্টাগুলি যাচ্ছিল পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ‘ব্যাক আপ’ হিসেবে। কিন্তু পুরো পরিকল্পনাই ব্যর্থ হয়েছে।

যুদ্ধবিমানের পাশাপাশি ইউক্রেনের গুলিতে হেলিকপ্টারের ইঞ্জিনেও আগুন ধরে যায়। ইউক্রেন সীমান্তের থেকে ২৫ মাইল দূরে ভেঙে পড়ে হেলিকপ্টার। দু’টি যুদ্ধবিমান ও দু’টি হেলিকপ্টারের মোট চার জন সওয়ারিই প্রাণ হারিয়েছেন।

You may also like

Leave a Comment