Home » ফুল চাষ করে আজ আত্মনির্ভর অচিন্ত্য।

ফুল চাষ করে আজ আত্মনির্ভর অচিন্ত্য।

by admin

প্রতিনিধি তেলিয়ামুড়া

কিছু করার মানসিকতা থাকলে যে কোনো কাজ করেই সফলতার শিখরে যে পৌঁছানো যায় তা আবারও প্রমাণিত। এবার নিজ উদ্যোগে রকমারি ফুল চাষ করে তেলিয়ামুড়া জুড়ে আলোচনার শীর্ষে বছর ৪৭ এর অচিন্ত্য দত্ত লস্কর। তিনি তেলিয়ামুড়া আর.ডি ব্লকের অন্তর্গত বিবেকানন্দ নগর গ্রাম পঞ্চায়েত এলাকার স্থায়ী বাসিন্দা।উল্লেখ্য থাকে,,রাজ্যে বিজেপি আই.পি.এফ.টি জোট সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব রাজ্যের নতুন প্রজন্মের উদ্যমীদের সরকারী চাকুরীর উপর নির্ভর না হয়ে বিভিন্নভাবে বিকল্প অর্থনৈতিক কর্মকাণ্ড’কে হাতিয়ার করে নিজে স্বাবলম্বী হওয়ার সাথে সাথে সমাজকে পথ দেখানোর জন্য বারবার আবেদন জানিয়েছিলেন,
শুধু তাই নয় মুখ্যমন্ত্রী সহ রাজ্য প্রশাসন বারবার ঘোষণা করছেন এই সমস্ত উদ্যমীদের পাশে বিভিন্ন সহায়তা নিয়ে রাজ্য সরকার হাজির থাকবে। মুখ্যমন্ত্রী তথা রাজ্য প্রশাসনের স্বনির্ভর হওয়ার আবেদনে কিছু সংখ্যক হলেও স্বনির্ভরতার পথে পা বাড়িয়েছেন। এরকমই এক উজ্জ্বল দৃষ্টান্ত তেলিয়ামুড়া আর.ডি ব্লকের অন্তর্গত বিবেকানন্দ নগর গ্রাম পঞ্চায়েতের ঘনিয়ারবিল গ্রামের উদ্যমী অচিন্ত্য দত্ত লস্কর। বিগত ২০০০ সাল থেকেই ফুলচাষে হাতে খড়ি এই অচিন্ত্য বাবুর। দেখতে দেখতে ২০২৪ সাল অর্থাৎ দীর্ঘ এক দশক ফুল চাষের সাথে নিজেকে যুক্ত করে রেখেছেন অচিন্ত্য বাবু। রাজ্য সরকার বরাবরই উনার প্রতি সাহায্যের হাত সম্প্রসারিত করেছেন, সব মিলিয়ে বলা চলে নিজের উদ্যম, কোন কিছু করার অনুপ্রেরণা আর সরকারি সহযোগিতার মেলবন্ধনের উপর ভিত্তি করেই এগিয়ে চলছেন বছর সাতচল্লিশের উদ্যমী অচিন্ত্য বাবু। উনার সাথে আলাপচারিতায় জানা গেছে, উনি গাঁদা ফুল, গোলাপ ফুল সহ রকমারি নানান প্রকারের ফুলের চাষ করছেন ।
সত্যিই এই রকম স্ব-উদ্যোগে স্ব-নির্ভর হওয়ার উজ্জল নজির স্থাপন করে অচিন্ত্য দত্ত লস্কর এখন গোটা তেলিয়ামুড়া জুড়ে আলোচনার শীর্ষে। তার পাশাপাশি তিনি চাইছেন তেলিয়ামুড়া সহ গোটা রাজ্যের উদ্যমী যুবকেরা শুধু সরকারি চাকুরির উপর নির্ভর না হয়ে স্বনির্ভর হওয়ার ক্ষেত্রে এ ধরনের বিভিন্ন কাজে এগিয়ে আসার আহ্বান রাখেন।

You may also like

Leave a Comment