Home » জনজাতিদের সুরক্ষা সহ ১০ দফা দাবির ভিত্তিতে মহা মিছিল।

জনজাতিদের সুরক্ষা সহ ১০ দফা দাবির ভিত্তিতে মহা মিছিল।

by admin

শান্তিরবাজার প্রতিনিধি :আজ শান্তিরবাজার মহকুমায় বীরচন্দ্র নগর বাজারে জনজাতিদের সুরক্ষা সহ ১০ দফা দাবি ভিত্তিতে দক্ষিণ জেলা কাউন্সিল অফ তিপ্রাসা হদার উদ্যোগে প্রতিবাদ মহামিছিলি সংগঠিত করা হয়। এই প্রতিবাদ মহা মিছিলে ১৪টি জনজাতি সম্প্রদায়ের লোকজনরা উপস্থিত ছিলেন।এই মহামিছিল বীরচন্দ্র নগর এডিসি ভিলেজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বীরচন্দ্রনগর বাজার এবং ৮ নং জাতীয় সড়কের বিভিন্ন জনপদ পরিক্রমণ করে অবশেষে বাজার প্রাঙ্গণ এক সভায় মিলিত হয়। আজকের এই প্রতিবাদ মহামিছিল এবং প্রকাশ্য সভায় উপস্থিত ছিলেন কাউন্সিল অফ তিপ্রাসা হদার কেন্দ্রীয় কমিটির সভাপতি যোগেন্দ্র দেববর্মা,
কেন্দ্রীয় কমিটির কোনবেনার বীরেন্দ্র ত্রিপুরা, সহ-সভাপতি খানা রাম রিয়াং, দক্ষিণ জেলা কনবেনার সুনীল মুড়াসিং, দক্ষিণ জেলা সভাপতি খবা রিয়াং সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন । ১০ দফা দাবি গুলি হল তিপ্রাসার সমস্ত সম্প্রদায়ের হাতে কাস্টমারীল তুলে দিতে হবে।
২. বন অধিকার আইন মোতাবেক তিপ্রাসাদের পাট্টা ভূমি প্রদান করতে হবে।
৩. পূর্বে প্রদত্ত পাট্টা ভূমি গুলিকে অনতি বিলম্বে সীমানা নির্ধারণ করিয়ে দিতে হবে।৪. তপঃশিলী জাতি/উপজাতিদের বিরুদ্ধে ‘অত্যাচার-নৃসংশতা প্রতিরোধ আইন ১৯৮৯’ যথাযথ ভাবে প্রণয়ন করতে হবে।৫. সংবিধানে ১৮৭ নং ধারা মোতাবেক উপজাতিদের জমি পুনরুদ্ধার করে তিপ্রাসাদের হাতে তুলে দিতে হবে।
পুলিসি হেপাজতে তিপ্রাসাদের অমানবিক নির্যাতনের বিরুদ্ধে ন্যায় বিচার প্রদান করতে হবে।
৭. বাংলাদেশের অভ্যন্তরে ধর্মীয় সংখ্যালঘুদের উপর খুন-সন্ত্রাস বন্ধ করতে ডঃ ইউসুফ সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে চাপ দিতে হবে।
৮. ত্রিপুরা রাজ্য সম্পর্কিত তিপ্রাসাদের ভূমি অধিকার আইন যথাযথ ভাবে প্রণয়ন করতে হবে।
৯. দরিদ্র তিপ্রাসাদের দ্বারা গড়ে তোলা বাগান গুলিকে পাট্টা ভূমি প্রদান করিয়ে সুরক্ষার ব্যবস্থা করতে হবে।
ত্রিপুরায় অবৈধ ভাবে বিদেশী অনুপ্রবেশ বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে; ইত্যাদি। । আজকের এই সভা এবং মিছিল থেকে সরকারের প্রতি বিশেষ বার্তা প্রদান করেন তিপ্রাসা হদার তরফ থেকে ।শত শত জনজাতি নারী পুরুষের উপস্থিতিতে এই মহা মিছিল উপস্থিত লোকজনদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দিপনা লক্ষ্য করা যায়।

You may also like

Leave a Comment